এটুআই প্রকল্পের সহযোগিতায় ডাটাবেজ করছে ভূমি মন্ত্রণালয়

47

sdg picআয়েশা হক: ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুল জলিল বলেছেন, এটুআই প্রকল্পের সহযোগিতায় ডাটাবেজ তৈরীর কার্যক্রম পরিচালনা করছে ভূমি মন্ত্রণালয়। এছাড়াও সহযোগী মন্ত্রণালয় হিসেবে ভূমি মন্ত্রণালয় সপ্তম পঞ্চবার্ষিকি পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে এসডিজি এ্যাকশন প্লান তৈরী করেছে। এসডিজি আর্জনে নেতৃত্ব প্রদানকারী মন্ত্রণালয়ের সাথে সমন্বিতভাবে কাজ করা হচ্ছে।

৬ জুন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (এলএটিসি) আয়োজিত “এসডিজি অর্জনে ভূমি প্রশাসনের ভূমিকা” শীর্ষক গোলটেবিল আলোচনায় ভূমি সচিব একথা বলেন।

এতে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান ও গোল টেবিল আলোচনার সঞ্চালক মো: মাহফুজুর রহমান ভূমি মন্ত্রণালয়ের সাথে সম্পৃক্ত  ৮টি এসডিজি লক্ষ্যমাত্রা বাস্তবায়নে নেতৃত্ব প্রদানকারী মন্ত্রণালয়গুলোকে বক্তব্য উপস্থাপনের আহবান জানান। প্রতিটি মন্ত্রণালয় তাদের এ্যাকশন প্লানের মূল উপজীব্য উপস্থাপন করেন।

আলোচনায় ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান বলেন, এসডিজি অর্জনে লীড মিনিস্ট্রিসমূহ ও ভূমি মন্ত্রণালয়ের কি কি করতে হবে তা ইতোমধ্যে চিহ্নিত হয়েছে। এখন অ্যাসোসিয়েট মিনিস্ট্রি হিসেবে ভূমি মন্ত্রণালয়ের তথ্য/ডাটাসমূহ প্রয়োজনে লীড মিনিস্ট্রিগুলোকে পুশ/শেয়ার করে দিতে হবে। দুদক এর মাহপরিচালক জনাব মোহাম্মদ মুনির চৌধুরী বলেন, সমস্যাটা মূলত গভর্নন্সের। তিনি ইট ভাটার মাধ্যমে কৃষি জমি ধ্বংসের বিষয়টি তুলে ধরেন। এসময় উপস্থিত অন্যান্য প্রতিনিধিরা কৃষি জমি সুরক্ষা আইন দ্রুত বাস্তবায়নের প্রতি গুরুত্বারোপ করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিট এর পরিচালক ভূমির সবোর্চ্চ ব্যবহার নিশ্চিত করতে উপজেলা/পৌর এলাকার বাজারে বহুতল ভবন তৈরী করা হলে কর্মসংস্থান বাড়বে এবং মাইগ্রেশন কম হবে বলে অভিমত ব্যক্ত করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান জনাব ড. সরকার আলী আক্কাস বলেন, টার্গেটগুলো নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন ইমপ্লিমেন্ট এজেন্সিগুলোর জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী ভার্টিক্যাল এক্সটেনশন, বিভিন্ন কারণে যে সকল বৃক্ষ নিধন হচ্ছে তার হিসাব রাখা, বনায়ন নীতিমালা আরও সুনির্দিষ্ট করা এবং ভূমির সমন্বিত ব্যবহার নিশ্চিত করার উপরে গুরুত্বারোপ করেন।

ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো: আব্দুল হাই এর সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল আলোচনায় মন্ত্রিপরিষদ বিভাগ, কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, গৃহায়ণ ও গনপূর্ত মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের সাথে সম্পৃক্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।